shono
Advertisement

গুড ফ্রাইডেতে পরতে হয় কালো পোশাক, এই বিশেষ দিনে আর কী কী নিয়ম মানতে হয়?

৪৫ দিন ধরে ত্যাগ ও সংযমের মাধ্যমে গুড ফ্রাইডের প্রস্তুতি নেন খ্রিস্টানরা।
Posted: 04:41 PM Mar 31, 2023Updated: 04:45 PM Mar 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গুড ফ্রাইডে (Good Friday) বা পুণ্য শুক্রবার- খ্রিস্ট ধর্মাবলম্বীদের জীবনের একটি গুরুত্বপূর্ণ দিন। মানবজাতিকে পাপ থেকে উদ্ধার করতে এদিনই ক্রুশকাঠে আত্মবলিদান দিয়েছিলেন যিশু। বিশ্বজুড়ে শোকের আবহেই এই দিনটি পালন করেন খ্রিস্টানরা। ৪৫ দিন ধরে ত্যাগ ও সংযমের মাধ্যমে এই বিশেষ দিনটির জন্য নিজেদের প্রস্তুত করেন তাঁরা। তবে গুড ফ্রাইডের দিনটিতেও একগুচ্ছ নিয়মাবলি থাকে খ্রিস্টানদের জন্য। যদিও এই বিশেষ দিনের জন্য আলাদা কোনও নিয়মাবলি লেখা নেই বাইবেলে।

Advertisement

পুণ্য শুক্রবারে (Good Friday 2023) সারাদিন অভুক্ত থেকে যিশুর ক্রুশবিদ্ধ হওয়ার ঘটনাটি স্মরণ করেন গোটা বিশ্বের খ্রিস্টান সম্প্রদায়। সাধারণত দুপুর বারোটা থেকে বেলা তিনটে পর্যন্ত বিশেষ উপাসনার আয়োজন করা হয়। গির্জায় গিয়ে এই উপাসনায় অংশ নেন খ্রিস্টানরা। এই দিনটিতে আমিষ খাওয়া একেবারে এড়িয়ে চলেন অনেকেই। সাধারণত কালো পোশাক পরে এদিন গির্জায় যান খ্রিস্টানরা, কারণ কালো রংকে শোকের প্রতীক বলে মনে করা হয়।

[আরও পড়ুন: স্বেচ্ছাবসরের আরজি নিয়োগ দুর্নীতি তদন্তের অফিসারের! কী প্রতিক্রিয়া বিচারপতি গঙ্গোপাধ্যায়ের?]

পুণ্য এই দিনে কী কী কাজ করা একেবারেই উচিত নয়? বাইবেলে সেভাবে কোনও নিয়মের উল্লেখ না থাকলেও যুগ যুগ ধরে নানা বিশ্বাস মেনে চলেছে খ্রিস্টান সম্প্রদায়। পুণ্য শুক্রবারে কোনও কাজ করা উচিত নয়। সেই সঙ্গে মনে করা হয়, একদম চুপচাপ ভাবে এই দিনটি কাটাতে হবে। বাড়িতে মোমবাতি বা অন্য কোনও আলো জ্বালানো ঠিক নয়। সিনেমা বা খেলা দেখতে যাওয়াকেও ভুল হিসাবে ধরা হয় এই দিনে।

গুড ফ্রাইডের পরের দিনটিকে ইস্টার স্যাটারডে বলা হয়। খ্রিস্টানদের বিশ্বাস, এই দিনেই মৃত্যুর অধিপতি শয়তানের সঙ্গে তুমুল লড়াই করেছিলেন যিশু খ্রিস্ট। তাই পুণ্য শুক্রবারের অধিকাংশ নিয়মাবলি এদিনও মেনে চলেন অনেকেই। তবে গুড ফ্রাইডের দু’দিন পরে আসে ইস্টার। মৃত্যুকে হারিয়ে এদিনই ঘটে যিশুর পুরনরুত্থান। এই দিন থেকেই ফের স্বাভাবিক জীবনযাপনে ফিরে আসেন খ্রিস্ট ধর্মাবলম্বীরা।

[আরও পড়ুন: চাপের মুখে ভুল স্বীকার, কুণালকে কুরুচিকর মন্তব্যের জন্য দুঃখপ্রকাশ শতরূপের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement