shono
Advertisement

১৫ বছরের সবচেয়ে বড় বিপর্যয়, মন্দার আমেরিকায় ঝাঁপ পড়ল সিলিকন ভ্যালি ব্যাংকের

আমেরিকায় আর্থিক মন্দা চললেও ভারতের অর্থনীতি নিয়ন্ত্রণে রয়েছে।
Posted: 12:49 PM Mar 11, 2023Updated: 12:49 PM Mar 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০০৮ সালের পর ফের মার্কিন (US) মুলুকের ব্যাংকিং সেক্টরে বড় সংকটের ছায়া। বন্ধ হয়ে গেল সিলিকন ভ্যালি ব্যাংক (Silicon Valley Bank)। মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ব্যাংকটিতে লগ্নীকৃত অর্থের নিয়ন্ত্রণও নিয়ে নিয়েছে নিজেদের হাতে। ২০২৩ সালে বিশ্বব্যাপী মন্দার যে আশঙ্কা তৈরি হয়েছিল, সেই আশঙ্কাকেই যেন মান্যতা দিচ্ছে সিলিকন ভ্যালি ব্যাংকের এই বিপর্যয়।

Advertisement

পনেরো বছর আগে মন্দার কালো ছায়া ঢেকে ফেলেছিল বিশ্বকে। ফের সেই ছায়া ঘনাচ্ছে। এদিকে সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধের খবরে অস্বস্তিতে গ্রাহকরা। তবে ১০ মার্চ ব্যাংকটির ঝাঁপ পড়ে গেলেও ১৩ মার্চ, সোমবার ফের খুলবে সিলিকন ভ্যালি ব্যাংকের প্রধান দপ্তর ও সমস্ত শাখা। জমা করা টাকার ‘অ্যাক্সেস’ পাবেন গ্রাহকরা।

[আরও পড়ুন: ঋতুস্রাবের রক্ত পুজোয় ব্যবহার করেছে স্বামী ও শ্বশুরবাড়ির লোকেরা! পুলিশের দ্বারস্থ গৃহবধূ]

উল্লেখ্য, ২০০৮ সালে একের পর এক কর্পোরেট ও ইনভেস্টমেন্ট ব্যাংক বন্ধ হয়ে যেতে শুরু করে। মন্দার গ্রাসে চলে যায় বিশ্ব। সিলিকন ভ্যালি ব্যাংকের পরিস্থিতিতে ফের সিঁদুরে মেঘ দেখছে ওয়াকিবহাল মহল। তবে আমেরিকায় আর্থিক মন্দা শুরু হলেও ভারতের অর্থনীতি কিন্তু এখনও অনেকটাই ছন্দে রয়েছে। আর সেই কারণেই মার্কিন মুলুক ও প্রথম বিশ্বের বহু দেশ ছেড়ে নয়াদিল্লিতে বিনিয়োগে আগ্রহ দেখাচ্ছে বহু বড় সংস্থা।

[আরও পড়ুন: হোলিতে যৌন হেনস্তার শিকার! ভয়ে ভারত ছাড়লেন জাপানি তরুণী, গ্রেপ্তার এক নাবালক-সহ ৩]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement