shono
Advertisement

আফগানিস্তানে ২০ জন শিখকে হত্যা করল আইএস, নিন্দায় সরব ভারত 

টুইটে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী মোদির। The post আফগানিস্তানে ২০ জন শিখকে হত্যা করল আইএস, নিন্দায় সরব ভারত  appeared first on Sangbad Pratidin.
Posted: 10:26 AM Jul 02, 2018Updated: 10:56 AM Jul 02, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘শিখ সম্প্রদায় কাফের, হাজারা মুসলিমরা অপবিত্র। এদের হত্যা করাই জেহাদ।’- আফগানিস্তানে ঘাঁটি গাড়ার পর থেকে এমনটাই ঘোষণা করে আসছে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট। সেই পথেই হেঁটে রবিবার ২০ জন শিখ সম্প্রদায়ের নিরীহ মানুষকে হত্যা করল সন্ত্রাসবাদী সংগঠনটি। ঘটনার তীব্র নিন্দায় ভারত।

Advertisement

সন্ত্রাসজর্জর দেশটির জালালাবাদে হামলার ঘটনাটি ঘটে। একটি গাড়ি লক্ষ্য করে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায় আইএস জঙ্গিরা। যানটিতে সংখ্যালঘু শিখ সম্প্রদায়ের বেশ কয়েকজন যাত্রী ছিলেন। বিস্ফোরণে তাঁদের মধ্যে ২০ জন নিহত হয়েছেন। আহত বহু। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছিলেন তাঁরা। উল্লেখ্য, হামলায় নিহত হয়েছেন শিখ নেতা অবতার সিং খালসা। দেশটির আসন্ন সাধারণ নির্বাচনে একমাত্র সংখ্যালঘু প্রার্থী ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে দেশটির মুষ্টিমেয় শিখ মানুষের পক্ষে বড়সড় আঘাত। কয়েক দশক ধরে চলা সন্ত্রাসবাদের জেরে মুসলিম প্রধান আফগানিস্তানে মাত্র এক হাজার জন শিখ রয়েছেন। সম্প্রদায়ের অনেকেই প্রাণ ও সম্ভ্রম বাঁচাতে ভারতে আশ্রয় নিয়েছেন।

এদিকে এই ঘটনার তীব্র নিন্দা করেছে ভারত। টুইট করে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটে প্রধানমন্ত্রী বলেন, “আফগানিস্তানের পাশে রয়েছে ভারত। এই হামলা দেশটির সংস্কৃতির উপর আঘাত। মৃতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা রয়েছে। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুক।” এদিকে ঘটনার দায় স্বীকার করেছে আইএস। আফগানিস্তানে তালিবান ও সরকারি বাহিনী দু’পক্ষের সঙ্গেই লড়ছে আইএস। ফলে নিজেদের উপস্থিতি ও শক্তি প্রদর্শন করতেই এই হামলা করা হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

[আফগানিস্তানের মসজিদে আত্মঘাতী হামলা, মৃত ২৯]

The post আফগানিস্তানে ২০ জন শিখকে হত্যা করল আইএস, নিন্দায় সরব ভারত  appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার