shono
Advertisement

Corona Vaccine: ভারতীয়দের জন্য বড়সড় স্বস্তি, কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিল অস্ট্রেলিয়া

১২ বছরের ঊর্ধ্বে কোভ্যাক্সিনের ডোজ নেওয়া প্রত্যেকেই অস্ট্রেলিয়া যেতে পারবেন।
Posted: 02:01 PM Nov 01, 2021Updated: 02:36 PM Nov 01, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Covid-19) দেশীয় টিকা কোভ্যাক্সিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। তবে ভারত বায়োটেকের এই ভ্যাকসিন স্বীকৃতি পেল অস্ট্রেলিয়ায়। যে কোনও ব্যক্তি কোভ্যাক্সিন নিয়ে সে দেশে পা রাখতে পারেন, জানিয়ে দিল অজি সরকার।

Advertisement

গত মাসেই পুণের সেরাম ইনস্টিটিউটে (SII) তৈরি হওয়া কোভিশিল্ডকে স্বীকৃতি দেওয়া হয়েছিল। অর্থাৎ কোভিশিল্ডের ডোজ নেওয়া পর্যটকরা অনায়াসে এখন অস্ট্রেলিয়ায় ঘুরতে যেতে পারেন। তবে যাঁরা কোভ্যাক্সিন নিয়েছিলেন, তাঁদের অস্ট্রেলিয়া প্রবেশের ক্ষেত্রে বাধানিষেধ জারি ছিল। এবার সেই পথও খুলে দিল ক্যাঙারুর দেশের প্রসাশন। তাদের তরফে একটি বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, “থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন (TGA) সিদ্ধান্ত নিয়েছে যে ভারতের নিজস্ব টিকা কোভ্যাক্সিন এবং চিনের BBIBP-CorV-কে বৈধ টিকার তালিকায় ধরা হবে।” শুধু তাই নয়, ১২ বছরের ঊর্ধ্বে যাঁরা কোভ্যাক্সিনের ডোজ নিয়েছেন, তাঁদের কারও অস্ট্রেলিয়া যেতে আর কোনও বাধা রইল না। BBIBP-CorV টিকার ক্ষেত্রে এর বয়সসীমা ১৮ থেকে ৬০ বছর।

[আরও পড়ুন: রোমের G-20 সম্মেলন থেকে উধাও ব্রাজিল প্রেসিডেন্ট বলসোনারো! খোঁজ করতে গিয়ে আক্রান্ত সাংবাদিক]

অজি সরকারের এই সিদ্ধান্তে স্বাভাবিক ভাবেই মিলেছে স্বস্তি। কারণ কোভ্যাক্সিনের ডোজ নেওয়া বহু পড়ুয়া কিংবা শ্রমিকরা অস্ট্রেলিয়ায় ফিরতে পারছিলেন না। তবে যাঁদের এখনও টিকাকরণ (Corona vaccine) হয়নি তাঁদের জন্য আগের মতোই বহাল নিয়ম। অস্ট্রেলিয়ায় পা রেখেই থাকতে হবে কোয়ারেন্টাইনে। নির্দিষ্ট সময়ের পর দিতে হবে করোনা নেগেটিভ সার্টিফিকেটও।

উল্লেখ্য, সম্প্রতি গুঞ্জন উঠেছিল, এবার হয়তো কোভ্যাক্সিনকে অনুমোদন দিতে চলেছে WHO। কিন্তু সেই সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে ভারত বায়োটেকের কাছে টিকা সংক্রান্ত আরও তথ্য চায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ফলত, এখনও কোভ্যাক্সিন সংক্রান্ত জট কাটেনি। গত এপ্রিলে আপৎকালীন পরিস্থিতিতে প্রয়োগের জন্য অনুমোদনের আবেদন করেছিল ভারত বায়োটেক। কিন্তু ৬ মাস পেরিয়ে গেলেও অনুমোদন অমিল। তারই মধ্যে অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে ভারত বায়োটেকের মুখে হাসি ফুটেছে।

[আরও পড়ুন: সমাজের ‘লক্ষ্মী’রা কি প্রকৃত সম্মান পায়? প্রশ্ন নিয়ে আসছে শ্রীলেখা, প্রিয়াঙ্কা, গৌরবের ‘নির্ভয়া’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement