shono
Advertisement

ছুটি কাটাতে আমেরিকায় যেতেই সুনাকের বাড়ি কালো কাপড়ে ঘিরলেন পরিবেশবাদীরা!

কেন সুনাকের বিরুদ্ধে বিক্ষোভ দেখানো হচ্ছে?
Posted: 07:11 PM Aug 03, 2023Updated: 07:11 PM Aug 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৪ বছরে প্রথমবার সপরিবারে গিয়েছেন ব্রিটেনের (UK) প্রধানমন্ত্রী ঋষি সুনাক (Rishi Sunak)। এর মধ্যেই বৃহস্পতিবার তাঁর তেল নীতির প্রতিবাদ করে তাঁর ব্যক্তিগত বাসভবনকে কালো কাপড়ে মুড়ে দিলেন পরিবেশবাদীরা। সুনাকের দপ্তরের এক সূত্রের দাবি, অভিযানের সময় সেখানে পুলিশও মজুত ছিল।

Advertisement

ঠিক কী কারণে সুনাকের বিরুদ্ধে এই প্রতিবাদ? আসলে উত্তরসাগরে তেল ও গ্যাস উত্তোলনের জন্য শতাধিক লাইসেন্স অনুমোদন করেছে সুনাক প্রশাসন। তাদের দাবি, এর ফলে ব্রিটেনে ২ লক্ষ চাকরি রক্ষা পাবে। এমনকী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতিতেও জ্বালানি নিরাপত্তা সুরক্ষিত থাকবে।

[আরও পড়ুন: ‘বিরোধীরা উস্কালেও বিতর্কে পা দেবেন না’, NDA সাংসদদের ‘বিজয়মন্ত্র’ দিলেন মোদি]

কিন্তু পরিবেশবাদীদের দাবি, যেখানে গবেষকরা জানাচ্ছেন, বিশ্ব উষ্ণায়নের ধাক্কায় হিমবাহের বরফ গলে আটলান্টিক মহাসাগরের স্রোতের স্বাভাবিক প্রবাহ নষ্ট হচ্ছে, সেখানে সুনাকের এই সিদ্ধান্ত মেনে নেওয়া যায় না। সম্প্রতি বিখ্যাত ‘নেচার’ নামের জার্নালেও এই নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। সম্প্রতি এই নিয়ে প্রতিবাদে সোচ্চার হয়েছেন পরিবেশবাদীরা। আর তারই ফলশ্রুতি বৃহস্পতিবারের প্রতিবাদ।

নিঃসন্দেহে এই ধরনের প্রতিবাদে সুনাকের উপরে চাপ আরও বাড়ছে। এদিকে আমেরিকায় ছুটি কাটাতে গিয়েছেন তিনি। এই অবস্থায় বাড়ি কালো কাপড়ে ঘেরার ঘটনায় সেই চাপ মার্কিন মুলুকে বসেও ব্রিটিশ প্রধানমন্ত্রী অনুভব করছেন, এমনটাই মনে করছেন ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: শিক্ষা দুর্নীতি মামলা: সুপ্রিম কোর্টে স্বস্তি মানিক ভট্টাচার্যের, ইডি-সিবিআই তদন্তে স্থগিতাদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement