Advertisement

নিয়ন্ত্রণে করোনা, গোটা বিশ্বের উলটোপথে হেঁটে মাস্ক পরার নিয়ম শিথিল ইজরায়েলের

06:07 PM Apr 18, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা বিশ্বে চিন্তা বাড়াচ্ছে করোনা (Corona Pandemic)। ভারতেও (India) থাবা বসিয়েছে মারণ ভাইরাসের দ্বিতীয় ঢেউ। দৈনন্দিন সংক্রমণ পেরিয়ে গিয়েছে আড়াই লক্ষের গণ্ডি। অনেক জায়গাতেই বেড, ওষুধ এবং অক্সিজেনের আকাল। এই পরিস্থিতিতে একেবারে উলটো ছবি ধরা পড়েছে ইজরায়েলে (Israel)। এবার থেকে বাইরে বেরলে সেদেশের নাগরিকদের আর মাস্ক পরতে হবে না। এমনই নির্দেশ দিয়েছে ইজরায়েলি স্বাস্থ্যমন্ত্রক। শুধু তাই নয়, খুলে দেওয়া হয়েছে দেশের সমস্ত স্কুলও।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এর আগে করোনা রুখতে ফাইজারের টিকায় মান্যতা দিয়েছিল ইজরায়েল। এরপরই গণ ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু হয় ওই দেশে। ইতিমধ্যে ৯.৩ মিলিয়ন জনসংখ্যার ৫৪ শতাংশকেই টিকার দুটি ডোজ দেওয়া হয়ে গিয়েছে। সে দেশে করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যাও অনেকটাই কমে গিয়েছে। আর সেকারণেই বাইরে বেরোলেই মাস্ক ব্যবহারের নিয়মটি আপাতত তুলে নেওয়া হল। এই প্রসঙ্গে ইজরায়েল স্বাস্থ্যমন্ত্রকের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “দেশে করোনায় মৃতের সংখ্যা অনেকটাই কমে গিয়েছে। তাই ১৮ এপ্রিল থেকে খোলা জায়গায় মাস্ক ব্যবহারের নিয়মটি আপাতত তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন দেশের স্বাস্থ্যমন্ত্রকের ডিজি প্রফেসর হেজি লেভি।” তবে মাস্ক পরার নিয়মটি তুলে নিলেও তা অবশ্যই যেন সঙ্গে রাখেন জনগণ। এমনটাও বলা হয়েছে। পাশাপাশি বদ্ধ জায়গায় অবশ্য মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে সাধারণ মানুষকে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: কে এই নারী? প্রিন্স ফিলিপের শেষকৃত্যে আড়ালে থাকা ‘লিলিবেটে’র চিঠি ঘিরে কৌতূহল]

এদিকে, সেদেশের সমস্ত কিন্ডারগার্টেনস, এলিমেন্টারি এবং হাইস্কুলও খুলে দেওয়া হয়েছে। ইতিমধ্যে ক্লাসে আসতেও শুরু করে দিয়েছে পড়ুয়ারা। তবে এতদিন মিডল স্কুলের পড়ুয়ারা বাড়ি থেকে পড়াশোনা করলেও, করোনা পরবর্তী সময়ে সেগুলিও খুলে দেওয়া হয়েছে। তবে ব্যক্তিগত হাইজিন, ক্লাসরুমের ভেন্টিলেশন এবং সামাজিক দূরত্ববিধি যাতে ঠিকমতো মেনে চলা হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: তিব্বতীদের নিয়ে বাহিনী গড়ছে চিন! প্যাংগংয়ে ফের লালফৌজের হামলার আশঙ্কা]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next