পণবন্দিদের মুক্তির প্রক্রিয়া অব্যাহত রাখতে জারি থাকবে যুদ্ধবিরতি: ইজরায়েলি সেনা

11:55 AM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিতি ডিজিটাল ডেস্ক: গাজায় যুদ্ধবিরতি অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে ইজরায়েলি সেনা (Israeli Army)। হামাসের হাতে পণবন্দি আরও বেশি ইজরায়েলি নাগরিকের মুক্তির জন্যই এমন সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। পণবন্দিদের মুক্তির বিষয়ে হামাস গোষ্ঠীর সঙ্গে চুক্তির কথাও ভাবছে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশের সেনা।

Advertisement

বৃহস্পতিবার ইজরায়েলি সেনা এক্স হ্যান্ডেল একটি পোস্ট করে। যুদ্ধবিরতি শেষ হওয়ার কথা ছিল এদিন স্থানীয় সময় সকাল ৭টা নাগাদ, তার আগে ওই পোস্ট সেনার তরফে বলা হয়, “পণবন্দিদের মুক্তির প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য মধ্যস্থতাকারীদের মাধ্যমে যাবতীয় শর্ত মেনে যুদ্ধবিরতি অব্যাহত থাকবে।” তবে কতদিন অবধি যুদ্ধবিরতি চলবে সেই বিষয়ে ইহুদি সেনার তরফে জানানো হয়নি। অন্যদিকে হামাসের তরফেও এই বিষয়ে প্রতিক্রিয়া মেলেনি।

 

[আরও পড়ুন: মুক্তি দিয়েও শিশু পণবন্দিদের হুকুম বন্দুকধারীদের! হামাসের হাড়হিম করা ভিডিও প্রকাশ্যে]

প্রসঙ্গত, গতকাল প্রকাশ্যে এসে হামাসের হাতে পণবন্দি ইজরায়েলি নাগরিকদের দুর্বিষহ অবস্থা কথা। নির্জন কারাবাস, দিনের পর দিন সূর্যের মুখ না দেখা, খাবার দাবারেও নেই পুষ্টির ছোঁয়া- এভাবেই দিন কেটেছে হামাসের পণবন্দিদের। মুক্তির পরে তাঁদের সকলেরই ওজন কমে গিয়েছে উল্লেখযোগ্য ভাবে। যদিও ঠিক কী ধরনের অভিজ্ঞতা হয়েছে তাঁদের, তা নিয়ে এখনও পর্যন্ত মুক্তিপ্রাপ্তদের কেউই মুখ খোলেননি। কিন্তু তাঁদের স্বাস্থ্য পরীক্ষা করতে গিয়েই শিউরে উঠছেন চিকিৎসকরা। সংবাদ সংস্থা এএফপি সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

[আরও পড়ুন: ইজরায়েলি ‘দখলদারি’র বিরুদ্ধে একজোট ভারত-চিন! রাষ্ট্রসংঘের প্রস্তাবে একমত দুই দেশ]

Advertisement
Next