ইউক্রেনের প্রতিবেশী দেশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের হুঁশিয়ারি পুতিনের

02:04 PM Mar 26, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে রাশিয়া (Russia)। এমনই হুঁশিয়ারি দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিকে অক্ষত রেখেই এই কাজ তাঁরা করবেন বলে দাবি পুতিনের। স্বাভাবিক ভাবেই তাঁর এমন হুঁশিয়ারিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এক নতুন মোড়ে পৌঁছেছে।

Advertisement

ঠিক কী এই কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন? নাম থেকেই পরিষ্কার, এটা একটা রণকৌশল। অর্থাৎ যুদ্ধক্ষেত্রে কৌশলগত লাভ করতেই পারমাণবিক অস্ত্র মোতায়েন করে প্রতিপক্ষের উপরে চাপ বাড়ানো। কোনও বড় শহরকে পারমাণবিক অস্ত্রের সাহায্যে গুঁড়িয়ে না দিয়ে স্রেফ এই ভাবে চাপ তৈরি করার নামই কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন। আর এই বিষয়ে রাশিয়া আমেরিকা ও ন্যাটো দেশগুলির থেকে অনেকটাই এগিয়ে। ফলে তারা যে পুতিনের এমন হুঁশিয়ারিকে ভালভাবে নেবে না সেটা স্বাভাবিক বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: ‘ভগবান রামকেও বনবাসে যেতে হয়েছিল, প্রধানমন্ত্রী কাপুরুষ’, মোদিকে তোপ প্রিয়াঙ্কার]

পুতিনের এমন হুঁশিয়ারিতে ‘সিঁদুরে মেঘ’ দেখছে আমেরিকা। মার্কিন প্রশাসনের তরফে জানানো হয়েছে, ১৯৬২ সালের কিউবা ক্ষেপণাস্ত্র সঙ্কটের পর বিশ্ব এমন পারমাণবিক সঙ্কটে পড়েনি। তাদের সুরে সুর মিলিয়েছে ইউক্রেন ও অন্য পশ্চিমী দেশগুলি। যদিও রাশিয়ার দাবি, তাদের মন্তব্যের অপব্যাখ্যা করা হচ্ছে।

Advertising
Advertising

[আরও পড়ুন: মহিলারা দেশের চালিকা শক্তি! ৯৯তম ‘মন কি বাতে’ নারীশক্তির জয়গান মোদির]

Advertisement
Next