shono
Advertisement
Rahul Gandhi

ভারত-আমেরিকা সম্পর্ক মজবুত করতে মার্কিন সফরে রাহুল গান্ধী, 'সঙ্গী' বিতর্কিত পিত্রোদা

তিনদিনের জন্য আমেরিকা সফরে গিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা।
Published By: Anwesha AdhikaryPosted: 01:33 PM Sep 08, 2024Updated: 01:33 PM Sep 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক আরও মজবুত করার লক্ষ্যে মার্কিন মুলুকে পাড়ি রাহুল গান্ধীর। তিনদিনের জন্য আমেরিকা সফরে গিয়েছেন লোকসভার বিরোধী দলনেতা। সেখানে তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রবাসী ভারতীয়রা। উল্লেখ্য, প্রবাসী ভারতীয়দের নেতৃত্বে ছিলেন বিতর্কিত কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা। লোকসভা নির্বাচনের সময়ে বর্ণবিদ্বেষী মন্তব্য করে দলীয় পদ খুইয়েছিলেন তিনি। তবে নির্বাচন মিটতেই ফিরে পান পুরনো পদ।

Advertisement

তিনদিনের আমেরিকা সফর ঘিরে রাহুল যথেষ্ট উৎসাহী। রবিবার তিনি পৌঁছেছেন টেক্সাসে। কংগ্রেস সাংসদকে স্বাগত জানাতে জাতীয় পতাকা হাতে বিমানবন্দরেই অপেক্ষা করছিলেন প্রবাসী ভারতীয়রা। রাহুল বেরতেই ফুল দিয়ে, উত্তরীয় পরিয়ে তাঁকে স্বাগত জানানো হয়। এমন অভ্যর্থনা পেয়ে মুগ্ধ রাহুল। নিজের ফেসবুকে তিনি লেখেন, "এই সফরে যেন দুই দেশের সম্পর্ক আরও মজবুত হয়, তার জন্য আমি মুখিয়ে রয়েছি। আলোচনা এবং কথোপকথনের মাধ্যমে দুই দেশের বন্ধন দৃঢ় হবে বলেই আমি আশাবাদী।" বিমানবন্দরে রাহুলকে স্বাগত জানানোর ভিডিও পোস্ট করা হয়েছে কংগ্রেসের এক্স হ্যান্ডেলে।

[আরও পড়ুন: সন্তানদের হারিয়েই বদলা? উত্তরপ্রদেশের নেকড়ে-আতঙ্কের কারণ খুঁজলেন বিশেষজ্ঞরা

জানা গিয়েছে, রবিবার ডালাসে থাকবেন রাহুল। সেখানে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন, স্থানীয় নেতৃত্বের সঙ্গেও সাক্ষাৎ করবেন। ডালাস থেকে সোমবার তিনি ওয়াশিংটন ডিসিতে যাবেন। রাহুলের গোটা সফরসূচি ঘোষণা করেছেন স্যাম পিত্রোদা। বিমানবন্দরে রাহুলকে স্বাগত জানাতেও হাজির ছিলেন তিনি। তবে প্রশ্ন উঠছে, ভারতের মানুষকে নিয়ে যে নেতা বর্ণবিদ্বেষী মন্তব্য করেছেন সেই নেতাই কেন আমেরিকা সফরে রাহুলের সঙ্গী হচ্ছেন? যদিও ইন্ডিয়ান ওভারসিজ কংগ্রেসের সভাপতি পদে রয়েছেন পিত্রোদা।

উল্লেখ্য, লোকসভা ভোটের আগে আমেরিকার উত্তরাধিকার আইন ভারতে লাগু করার কথা বলে বিতর্কে জড়ান কংগ্রেস নেতা স্যাম। জাতীয় ঐক্যের ব্যাখ্যা দিতে গিয়ে বেফাঁস মন্তব্য করে দলকে অস্বস্তিতে ফেললেন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘এটা বৈচিত্রময় দেশ… এখানে পূর্বাঞ্চলের লোকেদের চিনাদের মতো দেখতে, পশ্চিমাঞ্চলের লোকেদের আরবদের মতো দেখতে, উত্তরের লোকেরা ফর্সা, আবার দক্ষিণের মানুষদের আফ্রিকানদের মতো চেহারা।’ বিতর্কের মুখে পড়ে তিনি পদত্যাগ করেন। তবে নির্বাচন মিটতেই ফের পদে ফিরিয়ে আনা হয় পিত্রোদাকে। এবার আমেরিকা সফরে রাহুলের ছায়াসঙ্গী হবেন তিনি।

[আরও পড়ুন: চলতি সপ্তাহেই রাশিয়া যাচ্ছেন অজিত ডোভাল, ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈঠক করবেন পুতিনের সঙ্গে!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তিনদিনের আমেরিকা সফর ঘিরে রাহুল যথেষ্ট উৎসাহী। রবিবার তিনি পৌঁছেছেন টেক্সাসে।
  • রবিবার ডালাসে থাকবেন রাহুল। সেখানে বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন, স্থানীয় নেতৃত্বের সঙ্গেও সাক্ষাৎ করবেন।
  • লোকসভা ভোটের আগে আমেরিকার উত্তরাধিকার আইন ভারতে লাগু করার কথা বলে বিতর্কে জড়ান কংগ্রেস নেতা স্যাম।
Advertisement