shono
Advertisement

প্রথম ভারতীয় হিসেবে নাইটহুড! সুনীল ভারতী মিত্তলকে খেতাব রাজা তৃতীয় চার্লসের

ভারত-ইংল্যান্ড বাণিজ্য সম্পর্কে বিশেষ অবদানের জন্য সম্মান ধনকুবের শিল্পপতিকে।
Posted: 05:32 PM Feb 28, 2024Updated: 05:59 PM Feb 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বাধীন ভারতের প্রথম নাগরিক হিসেবে সম্মানিক নাইটহুড (Honorary Knighthood) খেতাব পেলেন ভারতী এন্টারপ্রাইসের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল (Sunil Bharti Mittal)। ভারত-ইংল্যান্ড বাণিজ্য সম্পর্কে বিশেষ অবদানের জন্য এই সম্মান দেওয়া হল ধনকুবের শিল্পপতিকে। খোদ রাজা তৃতীয় চার্লস এই সম্মানে ভূষিত করলেন সুনীলকে।

Advertisement

নাইটহুড পেয়ে আপ্লুত ভারতীয় বাণিজ্য জগতের অন্যতম তারকা। সম্মানপ্রাপ্তির প্রতিক্রিয়ায় সুনীল বলেন, “রাজা চার্লসের কাছ থেকে এই স্বীকৃতিতে আমি গভীরভাবে কৃতজ্ঞ। ব্রিটিশ যুক্তরাজ্য ও ভারতের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক রয়েছে, পারস্পারিক সহযোগিতায় তা বর্ধিত রূপে নতুন যুগে প্রবেশ করেছে। আমি দুই মহান দেশের মধ্যে অর্থনৈতিক ও দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ।”

 

[আরও পড়ুন: হিমাচলে শুরু ‘নাটক’, ইস্তফা মন্ত্রীর, বহিষ্কৃত ১৫ বিধায়ক]

পদ্মভূষণ সুনীলকে যে সম্মান দিয়েছেন রাজা তৃতীয় চার্লস তার পোশাকি নাম Knight Commander of the Most Excellent Order of the British Empire। সংক্ষেপে KBE। এই সাম্মানিক নাইটহুড বিদেশি নাগরিকদের দেওয়া হয়ে থাকে নির্দিষ্ট ক্ষেত্রে বিশেষ অবদানের জন্যে। অন্যদিকে ব্রিটিশ নাগরিকদের ক্ষেত্রে নাইটহুডে ভূষিত হলে নামের সঙ্গে স্যর বা ডেম (মহিলাদের ক্ষেত্রে) উপাধি যুক্ত হয়ে থাকে। পরাধীন ভারতের ব্রিটিশ নাগরিক রবীন্দ্রনাথ ঠাকুরকে সাহিত্য বিশেষ অবদানের জন্য এই দ্বিতীয় ধরনের নাইটহুড খেতাব দেওয়া হয়েছিল। যদিও জালিওনাবাগে গণহত্যার প্রতিবাদে ব্রিটিশ উপাধি ত্যাগ করেন বাঙালি কবি।

 

[আরও পড়ুন: গুজরাট উপকূলে এবার উদ্ধার সাড়ে তিন কুইন্টাল মাদক! নৌসেনার জালে পাঁচ পাকিস্তানি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement