shono
Advertisement

অরুণাচল ভারতেরই অংশ, চিনের দাবি উড়িয়ে স্পষ্ট বার্তা আমেরিকার

সম্প্রতি নতুন করে উত্তর-পূর্ব ভারতের রাজ্যটিকে নিয়ে দাবি তুলেছে চিনের প্রতিরক্ষামন্ত্রক।
Posted: 09:15 AM Mar 21, 2024Updated: 09:15 AM Mar 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ, চিনের দাবি খারিজ করে দিল্লির পাশে দাঁড়াল আমেরিকা (America)। এলএসি-তে চিনের (China) আগ্রাসী মনোভাবেরও সমালোচনা করল ওয়াশিংটন। এই বিষয়ে লালফৌজকে সংযত হওয়ার পরামর্শ দিয়ে বিবৃতি দিল বাইডেন প্রশাসন।

Advertisement

সম্প্রতি নতুন করে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যটিকে নিয়ে দাবি তুলেছে চিনের প্রতিরক্ষামন্ত্রক। বেজিংয়ের তরফে বলা হয় ভারতের নয়, বরং চিনের অবিচ্ছদ্য অংশ অরুণাচল। যদিও লালফৌজের চোখরাঙানি ওড়ায় ভারত। স্বরাষ্ট্রমন্ত্রক সাফ জানায়, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। চিনের দাবি কেবল অযুক্তিক এবং ভিত্তিহীন নয়, হাস্যকরও বটে। এর মধ্যেই ‘বন্ধু’ রাষ্ট্র আমেরিকা ভারতের পাশে দাঁড়িয়ে অরুণাচল নিয়ে মুখ খুলল।

 

[আরও পড়ুন: আচমকাই বাতিল মোদির ভুটান সফর, নেপথ্যে লোকসভার ব্যস্ততা?]

বুধবার আমেরিকার স্বরাষ্ট্র দপ্তরের তরফে বিবৃতি দেন মুখপাত্র বেদান্ত প্যাটেল। তিনি বলেন, “অরুণাচল প্রদেশকে ভারতের অবিচ্ছেদ্য অংশ হিসাবে স্বীকৃতি দেয় আমেরিকা। পাশাপাশি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে সামরিক বা বেসামরিকভাবে অনুপ্রবেশ বা দখলদারির একতরফা চেষ্টাকে তীব্রভাবে বিরোধিতা করে।” অরুণাচল নিয়ে চিনের প্রতিরক্ষামন্ত্রকের মুখপাত্র কর্নেল জাং শিয়াওজাংয়ের বিতর্কিত মন্তব্যের তিন দিনের মধ্যে নিজেদের অবস্থান স্পষ্ট করল ওয়াশিংটন।

শনিবার কর্নেল জাং শিয়াওজাং দাবি করেছিলেন, ভারতের নয়, বরং চিনের অবিচ্ছদ্য অংশ অরুণাচল। ওই ভূখণ্ডের প্রকৃত নাম ‘জাংনান’। রেড আর্মির আধিকারিক আরও বলেন, ভারতের দাবি অবৈধ। ওই দাবিকে স্বীকৃতি দেয় না চিন। আমরা দৃঢ়ভাবে এর বিরোধিতা করছি। চলতি মাসে এভাবেই দ্বিতীয়বার অরুণাচল নিয়ে দাবি তোলে চিন। সাম্প্রতিক দাবি করা হব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অরুণাচল সফরের পরে। যদিও সোমবারই প্রতিক্রিয়ায় লালফৌজের দাবিকে মনগড়া বলে দিল্লি।

 

[আরও পড়ুন: জঙ্গি দমনে বিরাট সাফল্য, অসম থেকে ধৃত ভারতের আইসিস প্রধান

এই বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র রনধির জয়সওয়াল বলেন, ‘অরণাচল প্রদেশ নিয়ে চিনের অযৌক্তিক দাবি নজর রয়েছে আমাদের। ভিত্তিহীন যুক্তি বারবার তুলে ধরলেও তা বৈধতা পায় না। অরুণাচল প্রদেশ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে। আমাদের উন্নয়ন প্রকল্প, পরিকাঠামো উন্নয়নে উপকৃত হচ্ছেন স্থানীয় মানুষ।’

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement