shono
Advertisement
PM Modi

আমেরিকাকে অগ্রাহ্য করে রাশিয়ার সঙ্গে বন্ধুত্ব! ভারতকে ফল ভুগতে হবে, হুঁশিয়ারি ওয়াশিংটনের

ভারতের বিরুদ্ধে রাশিয়া সমর্থন করবে বেজিংকে, সাফ বার্তা মার্কিন নিরাপত্তা উপদেষ্টার।
Published By: Anwesha AdhikaryPosted: 10:28 AM Jul 12, 2024Updated: 11:33 AM Jul 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির রাশিয়া সফর ঘিরে আগেই একাধিকবার কড়া বার্তা দিয়েছিল আমেরিকা। এবার সরাসরি নয়াদিল্লিকে 'হুমকি' দিলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, ভারত-আমেরিকার বন্ধুত্ব গভীর। কিন্তু এতটাও গভীর নয় যে আমেরিকাকে অগ্রাহ্য করতে পারে নয়াদিল্লি।

Advertisement

ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) শুরুর পরে প্রথমবার রাশিয়া সফরে গিয়েছিলেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। সেখানে গিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বুকে জড়িয়ে ধরেন। সেই দৃশ্য দেখে ক্ষিপ্ত আমেরিকার শীর্ষ আধিকারিক মহল। কারণ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে চলছে ন্যাটো সম্মেলন। ঠিক সেই সময়েই রাশিয়া সফরে গিয়েছেন মোদি। সেখানে গিয়ে রাশিয়াকে ভারতের সর্বসময়ের বন্ধু বলে অভিহিত করেন। তাতেই ক্ষিপ্ত আমেরিকা।

সংবাদসংস্থা ব্লুমবার্গের একটি রিপোর্টে দাবি করা হয়েছে, মোদির এই সফর বাইডেন প্রশাসনের পক্ষে মেনে নেওয়া খুব কঠিন। বিশেষত যে সময়ে মোদি রাশিয়ায় (Russia) গিয়েছেন, সেটা মোটেই ভালোভাবে নেবেন না মার্কিন রাজনীতিক মহল থেকে শুরু করে আমজনতা কেউই। কারণ ইউক্রেন যুদ্ধ বন্ধ করা নিয়ে আলোচনা হয়েছে ন্যাটো সম্মেলনে। আর সেই সময়েই আমেরিকার 'বন্ধু' মোদি জড়িয়ে ধরেছেন ইউক্রেনে হামলা চালানো পুতিনকে।

[আরও পড়ুন: লোকসভার ধাক্কা থেকে শিক্ষা! অগ্নিবীরদের জন্য বড় ঘোষণা মোদি সরকারের

ওই রিপোর্টে আরও দাবি করা হয়েছে, চলতি মাসের শুরু দিকে ভারতের বিদেশ সচিবের সঙ্গে কথা বলেন মার্কিন (USA) বিদেশ দপ্তরের ডেপুটি সচিব কার্ট ক্যাম্পবেল। ন্যাটো সম্মেলনের সময়েই মোদি রাশিয়ায় যাবেন না, দুই পক্ষের কথোপকথনের পরে এমনটা আশা করেছিল আমেরিকা, দাবি করা হয়েছে ওই রিপোর্টে।

রাশিয়ার সঙ্গে গভীর বন্ধুত্ব করলে ভারতকে ভোগান্তির মধ্যে পড়তে হবে বলেও বার্তা দেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভ্যান। তিনি সাফ জানিয়ে দেন, "ভারত-সহ সমস্ত দেশকেই মনে করিয়ে দিত চাই, রাশিয়াকে দীর্ঘমেয়াদি বিশ্বাসযোগ্য বন্ধু হিসাবে ধরে নেওয়া মোটেও লাভজনক পদক্ষেপ নয়। কারণ রাশিয়া চিনের ঘনিষ্ঠ। যেকোনও দিন ভারতের বিরুদ্ধে তারা সমর্থন করবে বেজিংকে।

রাশিয়া সফর সেরে মোদি দেশে ফিরতেই আরও আক্রমণাত্মক বার্তা দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত। একটি অনুষ্ঠানে তিনি বলেন, "ভারত-আমেরিকার বন্ধুত্ব আগের থেকেও অনেক বেশি দৃঢ়। কিন্তু বন্ধুত্ব এতটাও গভীর হয়নি যে ভারত আমেরিকাকে অগ্রাহ্য করতে পারে।" সবমিলিয়ে, মোদির এই রাশিয়া সফরের জেরে ভারত-আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্কে ব্যাপক নেতিবাচক প্রভাব পড়তে পারে বলেই অনুমান ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: অনন্ত-রাধিকার বিয়েতে অতিথি নরেন্দ্র মোদি-সহ একাধিক হেভিওয়েট, যাচ্ছেন না গান্ধীরা!

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের আমন্ত্রণে চলছে ন্যাটো সম্মেলন। ঠিক সেই সময়েই রাশিয়া সফরে গিয়েছেন মোদি।
  • রাশিয়ার সঙ্গে গভীর বন্ধুত্ব করলে ভারতকে ভোগান্তির মধ্যে পড়তে হবে বলেও বার্তা দেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভ্যান।
  • রাশিয়া সফর সেরে মোদি দেশে ফিরতেই আরও আক্রমণাত্মক বার্তা দিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত।
Advertisement