ভারতের মদতে খলিস্তানি খুন নিয়ে বিস্ফোরক মার্কিন রিপোর্ট! ‘আগেই বলেছিলাম’, সরব ট্রুডো

02:17 PM Nov 30, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আমেরিকার (USA) মাটিতে খলিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে খুনের ছক কষছে ভারত! মার্কিন রিপোর্টে এমন চাঞ্চল্যকর অভিযোগ ওঠার পরেই ফের আসরে নামল কানাডা (Canada)। সেদেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) সাফ জানান, আমেরিকা থেকে এখন যে অভিযোগ উঠছে সেটা অনেক আগে থেকেই বলে আসছেন তাঁরা। এই অভিযোগগুলো আরও গুরত্ব দিয়ে দেখতে হবে ভারতকে। উল্লেখ্য, কয়েকদিন আগেই একটি মার্কিন রিপোর্টে বলা হয়, আমেরিকার মাটিতে এক শিখ বিচ্ছিন্নতাবাদীকে হত্যার ষড়যন্ত্র করা হচ্ছে।

Advertisement

বুধবারই ভারতের বিদেশমন্ত্রকের তরফে বলা হয়, মার্কিন রিপোর্ট প্রকাশ্যে আসার পরে বেশ কিছু তথ্য জানা গিয়েছে। দুষ্কৃতী, বন্দুকবাজ, মাদক ব্যবসায়ী, সন্ত্রাসবাদীদের সঙ্গে যোগ নিয়ে বেশ কিছু তথ্য দিয়েছে আমেরিকা। সেগুলোকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে ভারত। কারণ এই বিষয়গুলো ভারতের নিরাপত্তার ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলছে। আমেরিকার দেওয়া যাবতীয় তথ্য খতিয়ে দেখছে ভারত। এই ঘোষণার পরেই জানা যায়, পান্নুনকে খুনের ছক করার অভিযোগে এক ব্যক্তিকে আটক করা হয়েছে আমেরিকায়।

[আরও পড়ুন: রেকর্ড ১ লক্ষ ৪০ হাজার ভারতীয় পড়ুয়াকে ভিসা আমেরিকার]

এই খবর প্রকাশ্যে আসার পরেই ফের সুর চড়ানোর চেষ্টা করেন কানাডার প্রধানমন্ত্রী। আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জাস্টিন ট্রুডো বলেন, “আমেরিকা থেকে যে খবর শোনা যাচ্ছে, শুরু থেকে আমরা সেই কথাটাই বলে আসছি। এই অভিযোগ আরও গুরুত্ব সহকারে খতিয়ে দেখা উচিত ভারতের।” এদিনই কানাডার বিদেশমন্ত্রী মেলানি জোলি বলেন, হরদীপ সিং নিজ্জর খুনের তদন্তে আরও স্বচ্ছতা আনতে হবে ভারতকে (India)।

উল্লেখ্য়, কানাডার মাটিতে খলিস্তানি (Khalistani) জঙ্গি নেতা হরদীপ সিং নিজ্জর খুনে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ আনে কানাডা। যদিও এখনও সেই অভিযোগের প্রমাণ মেলেনি। এহেন পরিস্থিতিতেই প্রকাশ্যে আসে পান্নুনকে খুনের ছক নিয়ে মার্কিন রিপোর্ট। যদিও ভারত সাফ জানিয়েছে, “রিপোর্ট পেয়ে আমরা হতবাক, উদ্বিগ্ন। এধরনের কাজ আমাদের নীতিবিরুদ্ধ।”

[আরও পড়ুন: পণবন্দিদের মুক্তির প্রক্রিয়া অব্যাহত রাখতে জারি থাকবে যুদ্ধবিরতি: ইজরায়েলি সেনা]

Advertisement
Next